নওগাঁ জেলার বদলগাছী থানার প্রতিমা বিসর্জন উপলক্ষে পুলিশের পক্ষ থেকে নেওয়া হয়েছিল বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।

প্রতিমা বিসর্জন উপলক্ষে পুলিশ সুপার নওগাঁ প্রকৌশলী জনাব আব্দুল মান্নান মিয়া, বিপিএম, মহোদয়ের নির্দেশক্রমে বদলগাছী থানার পক্ষ থেকে বদলগাছী থানা এলাকায় নেওয়া হয়েছিল বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। বদলগাছী থানা এলাকায় ৯১ টি পূজা মণ্ডপে দূর্গাপূজা উৎসব পালন করা হয়। বদলগাছী থানার ছোট যমুনা নদীতে বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে এবং কোন আইন-শৃঙ্খলা অবনতি ছাড়াই প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে পাঁচদিনব্যাপী শারদীয় দুর্গোৎসব শেষ হয়েছে।

মঙ্গলবার সকালে মণ্ডপে মণ্ডপে আনুষ্ঠানিক পূজা অর্চনা এবং সিঁদুর খেলার মধ্যে দিয়ে ভক্তরা মা দুর্গাকে স্ব-স্ব মণ্ডপ থেকে বিদায় দেন। দুপুর ৩ টা থেকে প্রতিমাগুলো নিজ নিজ মণ্ডপ থেকে ছোট যমুনা নদীর তীরে এনে নৌকায় তোলা হয়। সন্ধ্যায় সাড়ে ৭ টার দিকে নদীর বক্ষে প্রতিমা বিসর্জন দেওয়া হয়। 

এদিকে, দুর্গা প্রতিমা বিসর্জন উপলক্ষে বদলগাছী থানার পার্শ্ব দিয়ে প্রবাহিত যমুনার নদীর দুই তীরে প্রায় ২ কিলোমিটার জুড়ে জমে উঠে গ্রামীণ মেলা। সনাতন ধর্মাবলম্বীদের পাশাপাশি সকল ধর্ম-বর্ণের মানুষের অংশগ্রহণে তীরবর্তী এলাকা মিলনমেলায় পরিণত হয়। মেলায় মাটির হাড়ি-পাতিল, ছোটদের জন্য হরক রকমের খেলনার পসরা সাজিয়ে বসেছেন ক্ষুদ্র ব্যবসায়ীরা।

এ ছাড়া বিভিন্ন ধরণের ছানার তৈরি মিষ্টান্ন, ভুট্টার তৈরি বিভিন্ন মিষ্টান্ন, কাঠের তৈরি বিভিন্ন ধরনের খেলনা, প্লাস্টিকের খেলনা, বাঁশের বাঁশি, কাগজের ফুল এই মেলার প্রধান আকর্ষণ।

প্রতিমা বিসর্জনের সময় ছোট যমুনার নদীর উভয় পার্শ্বে দাঁড়িয়ে হাজার হাজার নারী-পুরুষ, শিশু-কিশোর, যুবক-যুবতি সব বয়সের মানুষ এ নয়নাভিরাম দৃশ্য অবলোকন করেন। নদীর তীর মিলন মেলায় পরিণত হয়।







সর্বশেষ সংবাদ
DIG Homepage