বগুড়া জেলায় কমিউনিটি পুলিশিং ডে-২০১৯ উপলক্ষে অনুষ্ঠিত হলো বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ

বগুড়া জেলায় কমিউনিটি পুলিশিং ডে-২০১৯'কে আনন্দময় ও উৎসবমুখর করার লক্ষ্যে অনুষ্ঠিত হল বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ। বগুড়া জেলার সুযোগ্য পুলিশ সুপার জনাব মোঃ আলী আশরাফ ভূঞা বিপিএম(বার) মহোদয়ের সার্বিক দিক-নিদের্শনায় জেলা পুলিশের আয়োজনে ও বগুড়া জেলার সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহযোগীতায় এসপি ঘাট থেকে বেজোড়া ঘাট পর্যন্ত স্থানে বিকাল ৩ ঘটিকায় অনুষ্ঠিত হল।

 

 

বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ:

আবহমানকাল থেকে বাংলার ঐতিহ্যের অন্যতম অনুষঙ্গ নৌকা বাইচ। কালের পরিক্রমায় হারিয়ে গেলেও সাম্প্রতিক কয়েক বছরে তা আবার জনপ্রিয় হয়ে উঠছে। এক সময় এ দেশে যোগাযোগ ছিল নদী কেন্দ্রিক আর বাহন ছিল নৌকা। এখানে নৌ শিল্পকে কেন্দ্র করে গড়ে উঠে বিভিন্ন শিল্পকেন্দ্র। এসব শিল্পে যুগ যুগ ধরে তৈরি হয় দক্ষ ও অভিজ্ঞ কারিগর। এভাবে একসময় বিভিন্ন নৌযানের মধ্যে প্রতিযোগিতা শুরু হয়। কালের পরিক্রমায় 'মেসোপটেমিয়ার' মানুষদের শুরু করা খেলাটি আমাদের দেশেও চলে আসে। শুরু হয় নৌকা বাইচ।

শিশু-কিশোর থেকে বৃদ্ধ, সবাই আগ্রহ নিয়ে ছুটে চলেন নৌকা বাইচ দেখতে।  প্রমত্তা নদীবক্ষে সঙ্গীতের-তাল-লয়ে দাঁড়ীদের ছন্দময় দাঁড় নিক্ষেপে নদীজল আন্দোলিত করে যে মনোমুগ্ধকর দৃশ্যের অবতারণা হয় তা অতুলনীয়। আবেগ-উত্তেজনার নৌকা বাইচ হয়ে ওঠে আপামর মানুষের নির্মল আনন্দের সপ্রাণ প্রতিভূ। নদীমাতৃক বাংলাদেশ নদীর তরঙ্গভঙ্গের সঙ্গে এ মাটির মানুষের আশৈশব মিতালি। নদী তাই হয়ে উঠেছে এখানে মানুষের প্রাণোচ্ছল ক্রীড়াসঙ্গী। এই প্রেক্ষাপটে নদীবক্ষে নৌকা শুধু যোগাযোগের মাধ্যমই নয়, হয়ে উঠেছে জলক্রীড়ার গুরুত্বপূর্ণ অংশ। নৌকা বাইচ তারই একটি দৃষ্টিনন্দন রোমাঞ্চময় দৃষ্টান্ত।


আয়োজনে : জেলা পুলিশ, বগুড়া। 







সর্বশেষ সংবাদ
DIG Homepage